Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

(1)     অগ্নিকান্ড নির্বাপন: যে কোন ধরনের অগ্নিকান্ডে ঐ এলাকার নিকটস্থ ফায়ার সার্ভিস স্টেশনে ফোন করলে ঐ স্টেশনের জনবল গাড়ী/ পাম্প নিয়ে আগমন করে আগুন নির্বাপন করবে।

(2)    উদ্ধার: সড়ক দর্ঘটনা , নৌ -দূর্ঘটনা , ভহমিকম্প, ভহমিধস, বিদ্ধসত্ম ভবনে চাপাপড়া/ আটকে পড়া, ব্যক্তিদের উদ্ধারে নিকটস্থ ফায়ার স্টেশনে ফোন করলে ঐ স্টেশনের জনবল প্রয়োজনীয় উদ্ধারকারী সরঞ্জাম নিয়ে আগমন করে উদ্ধার কার্য সম্পন্ন করে।

(3)    আহত রোগীদের প্রাথমিক চিকিৎসা ও হাসপাতালে প্রেরণ: ফায়া র সার্ভিস ডিফেন্স দূর্ঘটনা আহত রোগীদের প্রাথমিক চিকিৎসা দিয়ে অ্যাম্বুলেন্সের / পিকআপ গাড়ীর সাহার্য্যে  অত্যামত্ম আমত্মরিকতার সহিত হাসপাতালে পৌছে দিয়ে থাকে।

(4)    প্রশিÿণ: স্কুল, কলেজ, ,াদ্রাস, বিশ্ববিদ্যালয় সহ যেকোন শিল্প প্রতিষ্ঠানে অগ্নিকান্ড, উদ্ধার , আহতসেবা বিষয়ে প্রশিÿণ দিয়ে থাকে।

(5)    বহুতল ভবণের ছাড়পত্র: বহুতল ভবনের ছাড়পত্রের জন্য  মহাপরিচালক বরাবর আবেদন করিতে হইবে।

(6)    ফায়ার লাইসেন্স: মালগুদাম, কারখানা, শিল্প প্রতিষ্ঠানের ফায়ার লাইসেন্সের জন্য সহকারী  পরিচালক/ উপ পরিচালকের দপ্তর হইতে নিদিষ্ট ফরমে আবেদন করিতে হইবে।

 

দপ্তরাধীন কর্মকান্ড:

(1)     অগ্নিকান্ড নির্বাপনে গমণ: ফায়ার স্টেশনের টেলিফোন/ মোবাইলে ফোন করলে অথবা লোক মারফত খবর দেয়া হলে জনবল সহ/ পাম্প নিয়ে আগুন নির্বাপন করা হয়।

(2)    উশুার কার্যক্রমে অংশগ্রহণ: যে কোন প্রকার দূর্ঘটনা / দুর্যোগে অথবা বিধ্বসত্ম ভবনে চাপাপড়া/ আটকেপড়া ব্যক্তিদের  উদ্ধার করা হয়।

(3)    আহত রোগীদের প্রাথমিক চিকিৎসা ও হাসপাতালে প্রেরণ :  ফায়া র সার্ভিস ডিফেন্স দূর্ঘটনা আহত রোগীদের প্রাথমিক চিকিৎসা দিয়ে অ্যাম্বুলেন্সের / পিকআপ গাড়ীর সাহার্য্যে  অত্যামত্ম আমত্মরিকতার সহিত হাসপাতালে পৌছে দিয়ে থাকে।

(4)    প্রশিÿণ প্রদান:  স্কুল , কলেজ , মাদ্রাসা , বিশ্ববিদ্যালয়ের শিÿার্ধীদের অগ্নিকান্ড, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা বিষয়ে প্রশিÿন প্রদান করা হয়।